বাংলাদেশ থেকে জার্মান ভাষার আন্তর্জাতিক সার্টিফিকেট পাওয়ার উপায়

সাংস্কৃতিক ঐতিহ্য, অর্থনীতি ও ইউরোপীয় ইউনিয়নে প্রভাবশালী অবস্থানের কারণে শিক্ষার্থীদের জন্য অন্যতম আকর্ষণীয় গন্তব্য জার্মানি। জার্মান বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন অথবা সেখানকার কোনো কোম্পানিতে চাকরির লক্ষ্য যা–ই হোক না কেন, এ জন্য প্রথমেই প্রয়োজন জার্মান ভাষায় দক্ষতা অর্জন। বাংলাদেশি শিক্ষার্থীরা যাঁরা জার্মানিতে পড়াশোনার জন্য যেতে চান, তাঁদের জন্য এ লেখা।

জার্মান ভাষার সার্টিফিকেট পাওয়ার যোগ্যতা

কমন ইউরোপীয় ফ্রেমওয়ার্ক অব রেফারেন্স ফর ল্যাঙ্গুয়েজ (সিইএফআর) অনুযায়ী, জার্মান ভাষায় দক্ষতা যাচাইয়ের স্তর ছয়টি—এ১, এ২, বি১, বি২, সি১ ও সি২। এই ছয় স্তর যাচাইয়ের জন্য বিভিন্ন বয়সের বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের পরীক্ষার আয়োজন করে গ্যোটে ইনস্টিটিউটের বাংলাদেশ শাখা। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এ পরীক্ষাগুলোয় উত্তীর্ণের মাধ্যমে সনদ প্রদান করা হয়ে থাকে।

এ পরীক্ষাগুলোর বিভিন্ন শর্ত ও ন্যূনতম বয়স কত, সেগুলোয় কীভাবে অংশগ্রহণ করা যাবে, তা জেনে নেই।

এ ১ স্তরের সার্টিফিকেট পরীক্ষা

গ্যোটে-সার্টিফিকেট এ১: ফিট ইন ডয়েচ ১ (এফডি ১)
বয়স: ১০ থেকে ১৬ বছর
ভাষা দক্ষতা: প্রার্থীদের ন্যূনতম সিইএফআর-এর এ১ স্তরে জার্মান ভাষায় সাবলীল হতে হবে।
প্রয়োজনীয় কোর্স: জার্মান ভাষায় পূর্ববর্তী জ্ঞানের ওপর ভিত্তি করে শিক্ষার্থীকে ৪৫ মিনিটে ৮০ থেকে ২০০ টিচিং ইউনিট শেষ করতে হবে।

*গ্যোটে-সার্টিফিকেট এ ১: স্টার্ট ডয়েচ ১ (এসডি ১)
বয়স: সর্বনিম্ন ১৬ বছর।
ভাষা দক্ষতা: প্রার্থীদের অবশ্যই জার্মান ভাষায় সিইএফআর-এর এ১ স্তরের দক্ষতা থাকতে হবে।
প্রয়োজনীয় কোর্স: জার্মান ভাষায় পূর্ববর্তী জ্ঞানের ওপর ভিত্তি করে শিক্ষার্থীকে ৪৫ মিনিটে ৮০ থেকে ২০০ টিচিং ইউনিট শেষ করতে হবে।

এ ২ স্তরের সার্টিফিকেট পরীক্ষা

গ্যোটে-সার্টিফিকেট এ২: ফিট ইন ডয়েচ (এফডি)
বয়স: সর্বনিম্ন ১২ বছর
ভাষা দক্ষতা: প্রার্থীদের অবশ্যই জার্মান ভাষাতে সিইএফআর-এর এ২ স্তরের দক্ষতা থাকতে হবে।

প্রয়োজনীয় কোর্স: জার্মান ভাষায় পূর্ববর্তী জ্ঞানের ওপর ভিত্তি করে শিক্ষার্থীকে ৪৫ মিনিটে ২০০ থেকে ৩৫০টি ক্লাস শেষ করতে হবে।
গ্যোটে-সার্টিফিকেট এ২
বয়স যোগ্যতা: সর্বনিম্ন ১৬ বছর।
ভাষা দক্ষতা: প্রার্থীদের অবশ্যই সিইএফআর-এর এ২ স্তরের জার্মান ভাষা দক্ষতা থাকতে হবে।
প্রয়োজনীয় কোর্স: জার্মান ভাষায় পূর্ববর্তী জ্ঞানের ওপর ভিত্তি করে শিক্ষার্থীকে ৪৫ মিনিটে ২০০ থেকে ৩৫০টি ক্লাস শেষ করতে হবে।

বি ১ স্তরের সার্টিফিকেটের জন্য মানদণ্ড

গ্যোটে-সার্টিফিকেট বি১
বয়স যোগ্যতা: সর্বনিম্ন ১২ বছর
ভাষা দক্ষতা: প্রার্থীদের অবশ্যই জার্মান ভাষাতে সিইএফআর-এর বি১ স্তরের দক্ষতা থাকতে হবে।

*বি ২ স্তরের সার্টিফিকেটের জন্য মানদণ্ড
গ্যোটে-সার্টিফিকেট বি২
বয়স যোগ্যতা: ন্যূনতম ১৫ বছর
ভাষা দক্ষতা: প্রার্থীদের অবশ্যই জার্মান ভাষায় সিইএফআর-এর বি২ স্তরের দক্ষতা থাকতে হবে।

*সি ১ স্তরের সার্টিফিকেটের জন্য মানদণ্ড
গ্যোটে-সার্টিফিকেট সি১
বয়স যোগ্যতা: সর্বনিম্ন ১৬ বছর
ভাষা দক্ষতা: প্রার্থীদের অবশ্যই জার্মান ভাষাতে সিইএফআর-এর সি১ স্তরের দক্ষতা থাকতে হবে।
প্রয়োজনীয় কোর্স: জার্মান ভাষায় পূর্ববর্তী জ্ঞানের ওপর ভিত্তি করে শিক্ষার্থীকে ৪৫ মিনিটে ৮০০ থেকে ১ হাজার টিচিং ইউনিট শেষ করতে হবে।

*সি ২ স্তরের সার্টিফিকেট পরীক্ষা
গ্যোটে-সার্টিফিকেট সি২: গ্রসেস ডয়েচেস স্প্রাচডিপ্লোমা (জিডিএস)
বয়স: ন্যূনতম ১৮ বছর
ভাষা দক্ষতা: প্রার্থীদের অবশ্যই জার্মান ভাষাতে সিইএফআর অনুযায়ী দক্ষতার সর্বোচ্চ স্তর সি২-এর দক্ষতা থাকতে হবে।
প্রয়োজনীয় কোর্স: জার্মান ভাষায় পূর্ববর্তী জ্ঞানের ওপর ভিত্তি করে শিক্ষার্থীকে ৪৫ মিনিটে কমপক্ষে ১ হাজার টিচিং ইউনিট শেষ করতে হবে।

*বিশেষ সার্টিফিকেট পরীক্ষা: টেস্ট ডিএএফ
বয়স: ন্যূনতম ১৮ বছর
ভাষা দক্ষতা: প্রার্থীদের অবশ্যই জার্মান ভাষাতে সিইএফআর-এর কমপক্ষে বি২ ও সি১ স্তরের দক্ষতা থাকা জরুরি।
প্রয়োজনীয় কোর্স: জার্মান ভাষায় পূর্ববর্তী জ্ঞানের ওপর ভিত্তি করে শিক্ষার্থীর সম্পন্ন করা কোর্স ৪৫ মিনিটে ৭০০ থেকে ১ হাজার টিচিং ইউনিটের মধ্যে থাকতে হবে।
গ্যোটে-টেস্ট প্রো
বয়স: সর্বনিম্ন ১৬ বছর।

প্রথম আলো ফাইল ছবি

জার্মান ভাষার আন্তর্জাতিক সার্টিফিকেশন পরীক্ষা

গ্যোটে ইনস্টিটিউটের কোর্সগুলোয় যারা অংশগ্রহণ করে, এমন অভ্যন্তরীণ প্রার্থীদের পরীক্ষার ফিতে বিশেষ ছাড় থাকে। এ অভ্যন্তরীণ প্রার্থী হওয়ার জন্য শিক্ষার্থীদের একটি কোর্সের অবশ্যই যেকোনো একটি নির্দিষ্ট স্তরের কোর্স সম্পূর্ণভাবে শেষ করতে হবে। বাইরের শিক্ষার্থী অর্থাৎ শুধু পরীক্ষায় যারা অংশগ্রহণ করতে যাচ্ছে, তাদের পরীক্ষাগুলোর নাম নিম্নে উল্লেখ করা হলো—

*জার্মান ভাষার আন্তর্জাতিক সার্টিফিকেট পরীক্ষাগুলো—
গ্যোটে-সার্টিফিকেট এ১ (এসডি১)
গ্যোটে-সার্টিফিকেট এ১ (ফিট ইন ডয়েচ)
গ্যোটে-সার্টিফিকেট এ১ (এসডি১)
গ্যোটে-সার্টিফিকেট এ২ (ফিট ইন ডয়েচ)
গ্যোটে-সার্টিফিকেট এ২
গ্যোটে-সার্টিফিকেট বি১
গ্যোটে-সার্টিফিকেট বি১ জুগ্যান্ডলিশ: ফিট ইন ডয়েচ
গ্যোটে-সার্টিফিকেট বি২
গ্যোটে-সার্টিফিকেট সি১
গ্যোটে-সার্টিফিকেট সি২

বর্তমানে বাংলাদেশ গ্যোটে ইনস্টিটিউট শুধু এ১ থেকে বি২ স্তর পর্যন্ত সার্টিফিকেশন পরীক্ষার ব্যবস্থা করছে। পরীক্ষাসংক্রান্ত হালনাগাদ তথ্য, ফির ব্যাপারে জানতে বাংলাদেশ গ্যোটে ইনস্টিটিউটের অফিশিয়াল ওয়েবসাইট বা সরাসরি তাদের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।

জার্মান ভাষা আন্তর্জাতিক সার্টিফিকেটের জন্য কোর্স—

জার্মান ভাষা শেখা ও আন্তর্জাতিক জার্মান ভাষা সার্টিফিকেট পরীক্ষাগুলোয় উত্তীর্ণ হওয়ার জন্য বাংলাদেশে গ্যোটে ইনস্টিটিউটের এক্সটেনসিভ, ইনটেনসিভ ও ব্লেন্ডেড লার্নিং কোর্স রয়েছে। প্রতিটি কোর্সে সাধারণত সর্বোচ্চ ২২ জন শিক্ষার্থী নেওয়া হয়। কোর্সগুলো সাধারণত জানুয়ারি, মার্চ, জুন ও সেপ্টেম্বরে শুরু হয়ে থাকে।

*কোর্সগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক
এক্সটেনসিভ ও ইনটেনসিভ কোর্স
এক্সটেনসিভ অনলাইন লাইভ এ১.১/এ১.২

অনলাইনে পরিচালিত কোর্সটি এ১ স্তর একদম নতুনদের জন্য। এর প্রতি সপ্তাহে ২টি সেশন থাকে, যার প্রতিটি সেশন ৪৫ মিনিটে ৪টি টিচিং ইউনিট পর্যন্ত দীর্ঘ হয়। এভাবে ১০ সপ্তাহে সর্বমোট ৭৫টি টিচিং ইউনিট সম্পন্ন করা হয় কোর্সটিতে।

এক্সটেনসিভ অনলাইন লাইভ এ২.১/এ২.২

এ২ স্তরে শিক্ষার্থীদের জন্য তৈরি করা এই অনলাইন কোর্সে প্রতি সপ্তাহে দুটি সেশন রাখা রয়েছে। প্রতিটি সেশন ৪৫ মিনিটে ৪টি টিচিং ইউনিট পর্যন্ত চলে। ১০ সপ্তাহে কোর্সটিতে মোট ৮০টি টিচিং ইউনিট সম্পন্ন করা হয়।

ইনটেনসিভ অনলাইন লাইভ এ১

এ১ স্তরে দ্রুত অগ্রসর হওয়ার লক্ষ্য নিয়ে বানানো হয়েছে কোর্সটি। প্রতি সপ্তাহে থাকে চারটি সেশন, যেগুলোর প্রতিটি সাড়ে ৩ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয় এবং ১০ সপ্তাহে কোর্সে সর্বমোট ১৫০টি টিচিং ইউনিট শেষ করা হয়, যেখানে এ১-এ দ্রুত দক্ষতা অর্জনের সুবিধা পাওয়া যায়।

ইনটেনসিভ অনলাইন লাইভ এ২

ইনটেনসিভ এ১ কোর্সের মতো একইভাবে এই প্রোগ্রামও শিক্ষার্থীদের এ২ স্তরের দক্ষতা বাড়াতে সাহায্য করে। প্রতি সপ্তাহে ৪টি সেশন ও প্রতিটিতে সাড়ে ৩ ঘণ্টা সময় এবং তবে ১০ সপ্তাহে কোর্সটি সব মিলিয়ে ১৬০টি টিচিং ইউনিট শেষ করে।

ইনটেনসিভ অনলাইন লাইভ বি১

বি১ স্তরে পৌঁছাতে উচ্চাকাঙ্ক্ষী শিক্ষার্থীদের জন্য এই প্রোগ্রাম। এই ইনটেনসিভ কোর্সের প্রতি সপ্তাহে রয়েছে পাঁচটি করে সেশন। প্রতিটি সেশন ৪ ঘণ্টা ৫ মিনিট স্থায়ী হয়, কোর্সটি ১০ সপ্তাহে সর্বমোট ১৯০টি টিচিং ইউনিটে শেষ হয়। ইউনিটগুলো জার্মান ভাষায় তুলনামূলকভাবে আরও উন্নত দক্ষতা ও সংস্কৃতি বোঝার ওপর জোর দেয়।

ইনটেনসিভ অনলাইন লাইভ বি২

বি২ স্তরে শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তৈরি এই ইনটেনসিভ কোর্সে প্রতি সপ্তাহে চারটি সেশন থাকে। বি১-এর মতো এই সেশনগুলোও ৪ ঘণ্টা ৫ মিনিটের এবং ১০ সপ্তাহে মোট ১৯০টি টিচিং ইউনিটে পাঠদান করা হয়। কোর্সটি শিক্ষার্থীদের ভাষাকে পরিমার্জিত করা, শব্দভান্ডার প্রসারিত করা এবং উচ্চ-মধ্যবর্তী স্তরে যোগাযোগের ক্ষমতা জোরদার করতে সাহায্য করে।

ইনটেনসিভ হাইব্রিড এ১

কোর্সটি ক্লাসরুম ও জুম স্ট্রিমিংয়ের সমন্বয়ে তৈরি। অংশগ্রহণকারী প্রার্থীরা শারীরিকভাবে ক্লাসে যোগদান করতে পারে। আবার বিকল্পভাবে যোগদান করতে পারে অনলাইন সেশনগুলোয়ও। এর প্রতি সপ্তাহে ৪টি সেশন, যেগুলোর প্রতিটি সাড়ে ৩ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয় এবং ১০ সপ্তাহে কোর্সটি মোট ১৫০টি টিচিং ইউনিট শেষ করে।

প্রথম আলো ফাইল

ইনটেনসিভ হাইব্রিড এ২

হাইব্রিড এ১ কোর্সের মতো, এই প্রোগ্রাম তৈরি করা এ২ স্তরের শিক্ষার্থীদের জন্য। এখানেও প্রতি সপ্তাহে সাড়ে ৩ ঘণ্টার ৪টি সেশন, যেগুলোয় ক্লাসরুম এবং জুম মিলিয়ে অংশগ্রহণ করা যায় এবং ১০ সপ্তাহে কোর্সটি মোট ১৬০টি টিচিং ইউনিট শেষ করে।

ব্লেন্ডেড লার্নিং কোর্স

এই কোর্সগুলো ৫০/৫০ অনুপাতে ক্লাসরুম সেশন এবং নিজ অধ্যয়নকে একীভূত করে। কোর্সের অর্ধেক পরিচালিত হয় একজন শিক্ষকের সঙ্গে সরাসরি ক্লাসে যোগদানের মাধ্যমে। বাকি অর্ধেক সম্পন্ন হয় ইনস্টিটিউটের প্ল্যাটফর্মের মাধ্যমে নিজ অধ্যয়নের অনলাইন শিক্ষার মাধ্যমে।

ক্লাসরুমের সেশনে শিক্ষার্থীরা সরাসরি শিক্ষক এবং সহপাঠীদের সঙ্গে যোগাযোগ করতে পারে। এখানে তারা তাদের কথা বলা এবং শোনার দক্ষতা অনুশীলনের সঙ্গে সঙ্গে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পায়। অনলাইন নিজ অধ্যয়নের অংশটি প্ল্যাটফর্মের বিভিন্ন শিক্ষার উপকরণ, অনুশীলনসহ বিভিন্ন সেবা ব্যবহারের মাধ্যমে সম্পন্ন হয়।

এ কোর্সের ফরমেটটি শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণের ক্ষমতা, বুদ্ধি এবং সঠিক ক্রমবিকাশের ক্ষেত্রগুলো বিবেচনা করে পৃথক শিক্ষার প্রয়োজন মেটানোর লক্ষ্যে তৈরি করা হয়েছে। এখানে প্রতি সপ্তাহে ৪টি সেশন করে ১০ সপ্তাহ পর্যন্ত চলে।

প্রতি সেশনের স্থায়ীত্বকাল ৩ ঘণ্টা এবং কোর্স শেষে শিক্ষার্থীরা এখানে ৪৫ মিনিটে মোট ১৬টি টিচিং ইউনিট সম্পন্ন করতে পারে। এই নমনীয় সময়সূচি অন্যান্য শিক্ষাব্যবস্থার থেকে প্রতিশ্রুতিশীল বা বহুমুখী শিক্ষার পরিবেশের জন্য বেশ উপযুক্ত।

জার্মান ভাষার আন্তর্জাতিক সার্টিফিকেট কোর্সগুলো সময় (সপ্তাহ)

এক্সটেনসিভ অনলাইন লাইভ (এ১.১/এ১.২) ১০
এক্সটেনসিভ অনলাইন লাইভ (এ২.১/এ২.২) ১০
ইনটেনসিভ অনলাইন লাইভ/হাইব্রিড এ১ ১০
ইনটেনসিভ অনলাইন লাইভ/হাইব্রিড এ২ ১০
ইনটেনসিভ অনলাইন লাইভ বি১ ১০
ইনটেনসিভ অনলাইন লাইভ বি২.১/বি২.২ ৯

পরীক্ষা প্রস্তুতি (এ১/বি১) ১

এ কোর্সের সময়, ফিসহ বিবিধ বিষয় বিভিন্ন সময়ে পরিবর্তন হয়। সাধারণত শিক্ষার্থীদের নিবন্ধনের সময় হালনাগাদ কোর্সে নতুন ফি ঘোষণা করা হয়। তাই সবশেষ তথ্যের ব্যাপারে বাংলাদেশ গ্যোটে ইনস্টিটিউটের অফিশিয়াল ওয়েবসাইটে চোখ রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে। তথ্যসূত্র: গ্যোটে ইনস্টিটিউট

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top